ডিম, আলু ও ময়দা দিয়ে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের এই জলখাবার, শিখে নিন রেসিপি

Home Made Moghlai Paratha Recipe

বাঙালি বরাবরই ভোজনরসিক। বাঙালি যেমন মানুষকে খাওয়াতে ভালোবাসে, তেমনি নিজেও খেতে ভালোবাসে। নিরামিষ থেকে শুরু করে আমিষ। মোগলাই থেকে শুরু করে চাইনিজ সমস্ত কিছুই বাঙালির রান্নাঘরে, মেনুতে থাকে। এমন কোনো পদ নেই যা বাঙালি রান্না করতে পারে না। তারা সমস্ত রকম কুইজিন খাবার রান্না করতে পারদর্শী। তবে রাস্তার ধারে জাঙ্কফুড কার না পছন্দ! একঘেয়ে ঘরের খাবার খেতে খেতে মুখ পচে গেলে সবারই বাইরের একটু মুখরোচক খাবার চেখে দেখার ইচ্ছে হয়। আর সেই মুখরোচক খাবার যদি হয় মোগলাই, তাহলে তো কথাই নেই, বাঙালি একপায়ে রাজি! শুধু বাঙালি কেন, আমাদের দেশের সকলেই প্রায় মোগলাই খাবার খেতে পছন্দ করেন। সেই মোগলাই খাওয়ার এর মধ্যে অন্যতম একটি হলো মোগলাই পরোটা।

Home Made Moghlai Paratha Recipe

তবে বর্তমান সময়ে করোনা পরিস্থিতির কারণে আমাদের বিভিন্ন নিয়মবিধি মেনে চলতে হচ্ছে। অনেকটা সাবধানতা অবলম্বন করতে হচ্ছে আমাদের। বাইরের খাবার যতটা পারা যায় এড়িয়ে চলতে হচ্ছে। কিন্তু এখন যদি খেতে মন চায়, তাহলে আর কী করা যাবে! তাই ঝটপট বাড়িতেই যদি মোগলাই পরোটা বানাতে পারেন তাহলে কেমন হত? চলুন, আজ আপনাদের সেই মোগলাই পরোটা শেখাবো। কি করে বাড়িতেই সহজ পদ্ধতিতে নিজেরই আপনারা বানিয়ে নিতে পারবেন মোগলাই।

Home Made Moghlai Paratha Recipe

আপনার রান্নাঘরেই মোগলাই পরোটা বানানোর জন্য উপকরণগুলি আপনি পেয়ে যাবেন।

উপকরণ – ময়দা, নুন, সাদা তেল, আলু, পেঁয়াজ, ডিম, কাঁচা লঙ্কা, ধনে গুঁড়ো, গরম মসলা, ও ধনেপাতা

প্রণালী – প্রথমে ময়দার মধ্যে সাদা তেল দিয়ে ভাল করে ময়দার মিশ্রনটিকে মাখিয়ে একটি নরম ডো বানিয়ে নিন। ভালোভাবে ময়দা মাখা হয়ে গেলে সেই ডো টি পনেরো থেকে কুড়ি মিনিট মতো ঢাকা দিয়ে রেখে দিন। এরপর মোগলাই পরোটার ভেতরের পুর বানানোর জন্য দুটো বড় সাইজের আলু সিদ্ধ করে গ্রেট করে নিন। সাথে দুটো সিদ্ধ ডিম গ্রেড করে দিন, তারপর তাতে যোগ করুন পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি, লঙ্কা কুচি, ধনের গুঁড়ো, গরম মসলার গুঁড়ো ইত্যাদি। ভালো করে মিশ্রণটিকে মেখে নিন।

এরপর সেই ময়দা থেকে গোল্লা পাকিয়ে যতটা সম্ভব পাতলা করে সেই ডো টিকে বেলে নিতে হবে। এরপরই সেই পাতলা পরোটার মাঝখানে ভালো করে সেই মিশ্রণটি দিয়ে মুড়িয়ে নিতে হবে। এর পরে গরম গরম সাদা তেলে ভেজে নিলেই তৈরি হয়ে যাবে বাড়িতে তৈরি সুস্বাদু মোগলাই পরোটা!