×
লাইফস্টাইল

Skin Care: তিরিশ পেরিয়ে যাওয়ার পর ত্বকের যত্ন নেওয়ার ৫ টি ঘরোয়া টিপস

Advertisements
Advertisements

মেয়েদের ত্বকের একটি সবচেয়ে বড় সমস্যা হল অকাল বার্ধক্য। সকলের যত্ন নিতে নিতে খাওয়া-দাওয়া মানসিক চাপ এবং ত্বকের অযত্ন আপনার ত্বককে তাড়াতাড়ি বুড়িয়ে যেতে সাহায্য করে। তাই তো কথাতেই আছে কুড়িতে বুড়ি। কিন্তু আপনি যদি এই সহজ টিপসগুলো মেনে চলতে পারেন, তাহলে এই প্রবাদ বাক্যকে একেবারে মিথ্যে বলে প্রমাণ করে দিতে পারেন।

Advertisements

১) বয়স বাড়ার সাথে সাথে ত্বক অনেক বেশি ঝুলে যেতে থাকে তাই ত্বকের প্রয়োজন প্রতিদিন ভালো করে ম্যাসাজ এর যদি ঠিকঠাক করে না করতে পারেন, তাহলে কিন্তু ত্বক অনেক বেশি ক্ষতিগ্রস্ত হয়। ত্বকে ম্যাসাজ করার পদ্ধতি হল নিজ থেকে ওপরের দিকে অর্থাৎ মুখে কিছু লাগিয়ে সেটাকে গাল কাছ থেকে টেনে নিয়ে গিয়ে চোখের কাছ পর্যন্ত আঙ্গুল দিয়ে ভালো করে ম্যাসাজ করতে হয়, কখনো নিচের দিকে মাসাজে সময় আঙ্গুল টানতে নেই।

২) বয়স বাড়ার সাথে সাথে চোখের ফোলা ভাব অনেক বেশি বৃদ্ধি পায়, তাই সকাল বেলা ঘুম থেকে উঠে গ্রিন টি-এর টি-ব্যাগ যদি ১৫ মিনিটের জন্য ফ্রিজের মধ্যে রেখে এই ঠান্ডাতে চোখের তলায় দিতে পারেন, তাহলে ফোলা ভাব অনেকাংশে কমে যাবে।

৩) বয়সের সাথে সাথে আপনার ঠোঁটের যত্ন নেওয়া উচিত। অনেক বেশি কালো হয়ে যেতে পারে। বিশেষ করে যারা ধূমপান করেন বা অতিরিক্ত লিপস্টিক ব্যবহার করলে, সেই কেমিক্যাল এর কুপ্রভাব হিসাব প্রভাব পড়ে আপনার ঠোঁটের ওপরে। রাতে শুতে যাওয়ার সময় এক ফোটা নারকেল তেলের সঙ্গে একটি ভিটামিন এ ক্যাপসুল ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি ঠোঁটের ওপরে ভালো করে মালিশ করে নিন।

৪) এই সময় হাতের পায়ের চামড়া কুঁচকে যাওয়ার সম্ভাবনা থাকে, তাই যারা বডিলোশন (Body Lotion) ব্যবহার করবেন, শীতকালে তারা অবশ্যই বডি লোশনের সঙ্গে পরিমাণমতো গ্লিসারিন পরিমাণমতো গোলাপ জল এবং বেশ কয়েকটি ভিটামিন ই ক্যাপসুল ভাল করে মিশিয়ে রেখে দিন। তারপর স্নানের পরে রাতে শুতে যাওয়ার আগে এই বডি লোশন ভালো করে হাতেপায়ে মালিশ করে শুয়ে পড়ুন।

৫) সবার আগে যা প্রয়োজন, তা হল পরিমিত খাদ্যাভ্যাস, উপযুক্ত পরিমাণে জল পান করা, শাকসবজি ফল ইত্যাদি খাওয়া সময়মত যোগাভ্যাস করা, একটু হাঁটাহাঁটি করা এবং রাতের বেলা পর্যাপ্ত ঘুম, এগুলো মেনে চলতে পারলেই, আপনাকে তিরিশ বছর বয়সেও একেবারেই যুবতী লাগবে!

Advertisements