ভাত বা রুটির সাথে খেতে বাড়িতে বানিয়ে ফেলুন আলু ঢেঁড়সের এই অসাধারণ রেসিপি, শিখে নিন পদ্ধতি

Alu Dheros Recipe

এই প্রবল গরমে অতিরিক্ত তেল-মশলাযুক্ত খাবার খাওয়া স্বাস্থ্যের জন্য একেবারেই ভালো না। অথচ মুখরোচক স্বাদের কোনো তরকারি না থাকলে ভাত বা রুটি খাওয়া ভীষণ মুশকিল হয়ে যায়। আজ তাই আপনাদের সঙ্গে আলু ও ঢেঁড়সের এমন এক তরকারির রেসিপি ভাগ করে নেবো যা সুস্বাদু হওয়ার পাশাপাশি কম তেল-মশলা দিয়ে তৈরি করে নেওয়া যাবে। গ্রীষ্মকালে ভাত বা রুটির সাথে তরকারি হিসেবে খাওয়ার জন্য এই পদ একেবারে আদর্শ।

উপকরণ:
১) ঢেঁড়স
২) আলু
৩) তেল
৪) শুকনো লঙ্কা
৫) গোটা জিরে
৬) পেঁয়াজ কুচি
৭) টমেটো কুচি
৮) আদা-রসুন-কাঁচালঙ্কার পেস্ট
৯) ধনে গুঁড়ো
১০) হলুদ গুঁড়ো
১১) জিরে গুঁড়ো
১২) কাশ্মীরি লঙ্কা গুঁড়ো
১৩) জল
১৪) নুন
১৫) চিনি
১৬) কসৌরি মেথি গুঁড়ো
১৭) গরম মশলা গুঁড়ো

Alu Dheros Recipe

•প্রণালী:
প্রথমেই ৩০০ গ্রাম ঢেঁড়স ছোট ছোট টুকরো করে কেটে নিতে হবে। এরপরে তিনটি মাঝারি সাইজের আলু কিছুটা পাতলা করে কেটে সেদ্ধ করে নিতে হবে। রান্নার প্রথম ধাপে গ্যাসে কড়াই বসিয়ে পরিমাণ অনুযায়ী তেল দিয়ে খানিকক্ষণ গরম করে নিতে হবে। তেল গরম হয়ে গেলে কড়াইয়ে ঢেঁড়সের টুকরোগুলো দিয়ে কিছুক্ষণ ভেজে তুলে নিতে হবে। এরপরে কড়াই ওই তেলেই একটি গোটা শুকনো লঙ্কা, ১/৪ চামচ গোটা জিরে, একটি মাঝারি সাইজের পেঁয়াজ কুচি দিয়ে হালকা লালচে রঙ করে ভেজে নিতে হবে। এরপরে একটি মাঝারি সাইজের টমেটো কুচি কড়াইয়ে দিয়ে একসাথে ভাজতে হবে‌। কড়াইয়ে আদা-রসুন-কাঁচালঙ্কার পেস্ট দিয়ে সবকিছু ভালো করে মিশিয়ে নিতে হবে। এবারে কড়াইয়ে একে একে ১ চামচ ধনে গুঁড়ো, ১/২ চামচ হলুদ গুঁড়ো, ১/২ চামচ জিরে গুঁড়ো, ১/২ চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ও সামান্য জল দিয়ে সব মশলা কষিয়ে নিতে হবে। খানিকক্ষণ কষানোর পর স্বাদ অনুযায়ী নুন ও চিনি মেশাতে হবে। কষানো প্রায় হয়ে এলে ১ চামচ কসৌরি মেথি গুঁড়ো মিশিয়ে দিয়ে দিতে হবে।

এরপর কড়াইয়ে আগে থেকে সেদ্ধ করে রাখা আলুর টুকরোগুলো হাতে করে একটু ভেঙে দিয়ে দিতে হবে। সব মশলার সাথে আলু মিশিয়ে খানিকক্ষণ ভালো করে নেড়েচেড়ে নেওয়ার পর কড়াইয়ে আগে থেকে ভেজে রাখা ঢেঁড়সের টুকরোগুলো দিয়ে দিতে হবে। মশলা ও আলুর সাথে ঢেঁড়স ভালো করে মিশিয়ে কড়াইয়ে পরিমাণ অনুযায়ী জল দিয়ে দিতে হবে। এরপর সবকিছু একসাথে ৪-৫ মিনিট ফুটিয়ে নিতে হবে। নামানোর আগে কড়াইয়ে ১/২ চামচ গরম মশলা গুঁড়ো মিশিয়ে দিতে হবে। ব্যস, তাহলেই তৈরি হয়ে যাবে দারুণ স্বাদের আলু-ঢেঁড়সের তরকারি।