লাইফস্টাইল

lifestyle: ক্যাকটাস দিয়ে ঘর সাজানো কেন অশুভ, জানুন কারণ

এখন গৃহসজ্জার অন্যতম জিনিস হয়ে দাঁড়িয়েছে বিভিন্ন ইনডোর প্লান্টস (Indoor plants)। বেশিরভাগ মানুষই তাদের গৃহের ‘অন্দরসজ্জা’র জন্য, অন্য যেকোনো জিনিসের বদলে বেছে নিচ্ছে গাছকে। আবার প্রাকৃতিক দূষণের, জন্য ঘরের ভেতর গাছ লাগালে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেনও পাওয়া যায়। তবে এই গাছ বাছাইয়ের ক্ষেত্রেও কিছু সর্তকতা অবলম্বন করা দরকার! বিশেষ করে “কাঁটা জাতীয় গাছ’।

অনেকেই ‘ক্যাকটাস’ (cactus) জাতীয় গাছ তাদের অন্দরসজ্জার জন্য রাখে, এই জাতীয় গাছ বহুদিন পর্যন্ত বেঁচে থাকতে পারে; তবে বাস্তুমতে , ক্যাকটাস জাতীয় কাঁটা গাছ বাড়ির জন্য ‘অশুভ’; তাই এই জাতীয় গাছ বসানোর আগে চিন্তাভাবনা করা আবশ্যক। কাঁটা জাতীয় গাছের জন্য সংসারের অশান্তি বাড়তে পারে! তাই অন্যান্য যে কোন ইন্ডোর প্লান্টস বসালেও, ‘ক্যাকটাস’ গাছ বাড়ি থেকে দূরে রাখাই ভালো।

বাস্তুবিদরা পরামর্শ দিচ্ছে, এই জাতীয় গাছ দরকার পড়লে রোদের সংস্পর্শে অর্থাৎ বাড়ির ছাদে বা বারান্দার বসানো যেতে পারে; তবে অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায় সুসজ্জিত টবের মধ্যে বসিয়ে অনেকেই ড্রেসিং টেবিলের সামনে বা ড্রয়িং রুমে রেখে দিয়েছে এই গাছ! কিন্তু এটি করা একদমই উচিত। অনেকেই যারা ইতিমধ্যে বহু দাম দিয়ে ক্যাকটাস জাতীয় কাটা গাছ ঘরের জন্য কিনে ফেলেছেন, তাই তারা সেগুলোকে বাইরে না ফেলে দিয়ে ‘বারান্দা’য় বা ‘ছাদে’ সুন্দর করে রাখতে পারেন। তবে এই সব কিছুই বাস্তুবিদদের পরামর্শের মতো করা উচিত।

Related Articles