ভাতের সঙ্গে খাওয়ার জন্য বানান ডিমের বাটি পোস্ত, রইল রেসিপি

ডিম আমাদের সকলেরই খুব প্রিয়। ডিম সেদ্ধ, ডিমের অমলেট থেকে ডিমের ঝোল সবই আমাদের খুবই প্রিয়। এছাড়াও ডিমের ভিন্ন ভিন্ন পদ আমরা দেখতে পাই। এসব গতানুগতিক রেসিপির বাইরে গিয়ে, ডিমের সম্পূর্ন অন্যরকম একটি রেসিপি হলো ডিমের বাটি পোস্ত। কিভাবে খুব সহজেই বানাবেন এই পদটি, দেখে নিন।

প্রথমে দেখে নিন কি কি উপকরণ লাগবে-

১. ডিম ৩টি। মাঝখান থেকে ২ টুকরো করে কেটে নেওয়া,
২. পোস্ত ৪ চামচ,
৩. কাঁচা লঙ্কা ৪টি,
৪. সর্ষের তেল ২ টেবিল চামচ,
৫. পেঁয়াজ মাঝারি মাপের ১টি,
৬. নুন স্বাদমতো,
৭. শুকনো লঙ্কার গুঁড়ো ১/৪ চা চামচ,
৮. হলুদ গুঁড়ো ১/৪ চা চামচ।

কিভাবে বানাবেন দেখে নিন-

প্রথমে পোস্ত এবং কাঁচালঙ্কার একটা পেস্ট বানিয়ে নিন। ডিম গুলোকে মাঝখান থেকে দুটুকরো করে কেটে তাতে একটু লঙ্কা গুঁড়ো এবং একটু হলুদ গুঁড়ো ভালো করে মাখিয়ে নিন। এরপর কড়াইয়ে একটু সরষের তেল দিয়ে তাতে একটু নুন দিন (নুন দিলে ডিমগুলি কড়াইয়ে লেগে যাবে না)। দুটুকরো করে কাটা ডিম গুলো এবার হালকা ভেজে নিন।

এবার একটি টিফিন বক্স নিয়ে তাতে মিহি করে কুচানো পেঁয়াজ দিন। সাথে আগে থেকে পেস্ট করে রাখা পোস্ত এবং কাঁচালঙ্কা দিন। এরপর এর মধ্যে স্বাদমতো নুন, হলুদ গুঁড়ো এবং শুকনো লঙ্কার গুঁড়ো দিন। সামান্য জল দিন এর মধ্যে। এরই মধ্যে ২ টেবিল চামচ কাঁচা সর্ষের তেল এবং ২টো আস্ত কাঁচালঙ্কা দিন। এবার এই মিশ্রণটা খুব ভালো করে মিশিয়ে নিন। মেশানোর পর এতে আগে থেকে ভেজে রাখা ডিমের টুকরো গুলো দিয়ে টিফিনবক্সের ঢাকনা বন্ধ করে দিন।

এবার কড়াইয়ে একটু জল গরম করে নিন। জল ফুটে উঠলে তাতে টিফিনবক্সটি বসিয়ে দিন। খেয়াল রাখবেন টিফিনবক্সের অর্ধেকের কম যেন জলে ডুবে থাকে। এরপর কড়াইয়ের ঢাকনা লাগিয়ে দিন এবং এভাবেই ১০ মিনিট মতো ভাপিয়ে নিন। ১০ মিনিট হয়ে গেলে গ্যাস বন্ধ করে দিন। এরপর ১৫ মিনিট মতো পর টিফিনবক্সটি বের করে নিন। তৈরি গরম গরম ডিমের বাটি পোস্ত।

আরও পড়ুন

ভাইরাল ভিডিও

⚡ Trending News

আরও পড়ুন