বিকেলের টিফিনে বানিয়ে ফেলুন মুচমুচে সিঙ্গাড়া, রইল রেসিপি

সিঙ্গারা এমন একটি খাবার যেটি বিকালের নাস্তার সাথে থাকলে সকলের মন ভালো হয়ে যায়। বন্ধুদের সঙ্গে আড্ডা বা অফিসের মিটিং এ দিব্যি মানিয়ে যায় আলুর সিঙ্গারা। ছোট থেকে বড় সকলেরই খুবই পছন্দের একটি স্ন্যাক্স রেসিপি সিঙ্গারা। আসুন দেখেনি দোকানের মত মচমচে সিঙ্গারা বানানোর রেসিপি।

উপকরণ :- ৪০০ গ্রাম আলু , ১ টুকরো আদা বেটে হিং মিশিয়ে রাখা, বাদাম ভাজা, ময়দা ২৫০গ্রাম , ভেঁজে গুড়ো করা মেথি ,জিরা ,ধনে, গরম মশলা, লংকা, ১ চা চামচ জোয়ান, ২ চা চামচ চিনি, স্বাদমতো নুন এবং ভাজার জন্য তেল।

প্রণালী :- প্রথমে আলু সেদ্ধ করে নিতে হবে। ওই সময় ময়দাতে ৪ টেবিল চা চামচ তেল ও ১ চা চামচ জোয়ান এবং সামান্য নুন মিশিয়ে নিয়ে জল দিয়ে মেখে নিয়ে ঢেকে রাখতে হবে ।

 

 

অন্য দিকে আলু সেদ্ধ হলে কড়াই গরম করে তেলে সামান্য জিরা ও লঙ্কা ফোড়ন দিয়ে ,হিং মেশানো আদা দিয়ে সব ভেজে গুড়ো করে রাখা মসলাগুলো দিয়ে নেড়ে চেড়ে সেদ্ধ আলুগুলো দিয়ে একটু ভেজে নিয়ে বাদাম মিশিয়ে নিলে পুর তৈরি ।

এবার ময়দাটা আরও একবার মেখে নিয়ে রুটির মতো লেচি কেটে লম্বা করে বেলে হাফ করে কেটে নিয়ে, ঠোঙা বানিয়ে পুর ভরে নিয়ে,অল্প সাইডে জল দিয়ে মুড়ে দিলেই তৈরী সিঙ্গাড়া। এইভাবে সবগুলো তৈরী করে কড়াইতে তেল গরম করে কম আঁচে ভাজতে হবে, আস্তে আস্তে উল্টে পাল্টে নিলেই মুচমুচে সিঙ্গাড়া তৈরি হয়ে যাবে । গ্যাস টা বন্ধ করে দিয়ে এবার টমেটো সসের সাথে পরিবেশন করুন।

আরও পড়ুন

ভাইরাল ভিডিও

⚡ Trending News

আরও পড়ুন