বিকেলের জলখাবারে চটপট বানান ভেজিটেবিল চপ, রইল রেসিপি

বাইরে ঝমঝম করে বৃষ্টি পড়ছে আর বারান্দায় বসে নিরামিষ গাজরের ছবি কামড় দিতে দিতে প্রকৃতির শোভা দেখছেন, এমনটা হলে মন্দ হয় না। কিন্তু বর্তমানে বাড়ির বাইরে গিয়ে চপ কাটলেট কেনা বড় ভয়ের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। তবে এত কিছু নিয়ে ভাবতে হবে না। বাড়িতেই চটজলদি বানিয়ে ফেলতে পারেন ভেজিটেবিল বিট গাজরের চপ।

 

বিট গাজরের উপকারিতা অনেক। গাজর নিয়মিত খেলে চোখের দৃষ্টি ভালো হয়। এছাড়া গাজর হলো এমন একটি সবজি যা নিয়মিত খেলে বা নিয়মিত গাজরের রস পান করলে ত্বক অনেক বেশি সুন্দর এবং পরিষ্কার হবে। ত্বকের অকাল বার্ধক্য রোধ করতে সাহায্য করে গাজর। এছাড়া মেয়েদের নানান রকম সমস্যায় গাজর অত্যন্ত সহায়তা করে। গাজরের মধ্যে থাকা প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট শরীরকে নতুনভাবে তৈরি করতে সাহায্য করে। বিট শরীরকে সুস্থ রাখতে সহায়তা করে যদি প্রতিদিন খাওয়া যায়। যারা রক্তাল্পতা সমস্যায় ভুগছেন তাদের জন্য ভীষণ উপকারী। চোখের জন্য বিট, গাজর দুটি সবজির ভীষণ উপকারী। যারা ডায়েট করছেন এবং অল্প খেতে চাইছেন, তারা অবশ্যই গাজরের রস পান করুন। এর মধ্যে থাকা প্রয়োজনীয় পুষ্টি, আপনাকে পুষ্টি দেবে। এছাড়াও গাজরের রসের মধ্যে এমন উপাদান আছে যা আপনার ক্যান্সার দূর করতে সাহায্য করে।

 

উপকরণ -»
একটা গাজর কুরিয়ে রাখা
একটা বিট কুরিয়ে রাখা
আদা বাটা এক টেবিল চামচ
টমেটো বাটা একটি
নুন, মিষ্টি স্বাদমতো
আলু সেদ্ধ দুটি
বাদাম ভাজা এক টেবিল চামচ
ধনেপাতা কুচি এক কাপ
সরষের তেল এক কাপ
ব্রেড ক্রাম পরিমাণ মত
কর্নফ্লাওয়ার পরিমাণ মত
হলুদ গুঁড়ো এক চা চামচ
জিরে গুঁড়ো ১ চা চামচ
ধনে গুঁড়ো ১ চা চামচ
লংকা গুঁড়ো এক চা চামচ
লংকা কুচি স্বাদমতো

প্রণালী -»
কড়াইয়ে সরষের তেল গরম করে, আদাবাটা, টমেটো বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো দিয়ে ভালো করে কষাতে হবে। নুন, মিষ্টি স্বাদমতো দিতে হবে। বিট, গাজর দিতে হবে। বেশ ভাজা ভাজা হয়ে গেলে আলু সেদ্ধ দিতে হবে। বাদাম ভাজা, ধনেপাতা কুচি দিতে হবে। কড়া থেকে নামিয়ে নিয়ে ঠান্ডা করে চপের আকারে গড়তে হবে। কর্নফ্লাওয়ারে ডুবিয়ে ব্রেডক্রাম মাখিয়ে গরম গরম তেলে ভেজে নিলেই একেবারে তৈরি ‘ভেজিটেবিল চপ’।

আরও পড়ুন

ভাইরাল ভিডিও

⚡ Trending News

আরও পড়ুন