দুপুরে ভাতের সাথে খাবার জন্য ‘রুই মাছের কোপ্তা কারি’, শিখে নিন রেসিপি

কথাতেই আছে মাছে ভাতে বাঙালি। দুপুরবেলা ভাতের সাথে মাছ না হলে একেবারেই মন ভরে না। তবে এই সব সময় একই মাছের ঝাল ঝোল খেতে খেতে যদি একঘেয়ে লাগে তাহলে ওই রুই মাছ দিয়ে বানিয়ে ফেলতে পারেন চটজলদি রুই মাছের কোপ্তা কারি। দেখে নিন সহজ রেসিপি –

উপকরণ -»
রুই মাছ ৫০০ গ্রাম
পেঁয়াজ বাটা ৪ টেবিল চামচ
আদা বাটা ২ টেবিল চামচ
টমেটো বাটা ২ টেবিল চামচ
রসুন বাটা ৪ টেবিল চামচ
হলুদ গুঁড়া ১ টেবিল চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
কুচি করা কাঁচালঙ্কা স্বাদমতো
ধনেপাতা কুচি প্রয়োজনমত
প্রয়োজন মত চালের গুঁড়ো
দুটি কাঁচা ডিম
নুন মিষ্টি স্বাদ মত
গরম মশলার গুঁড়া ১ টেবিল চামচ

প্রণালী -»
কড়াইতে সরষের তেল গরম করে সামান্য পেঁয়াজ বাটা, আদা বাটা, টমেটো বাটা, রসুন বাটা এবং সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভালো করে কষাতে হবে। নুন, মিষ্টি স্বাদ মত দিতে হবে। মাছ হালকা সেদ্ধ করে কাঁটা ছাড়িয়ে সেই মাছ কড়াইতে দিয়ে ভালো করে কষাতে হবে। প্রয়োজনে সামান্য বেসন এবং চালের গুঁড়ো দিতে হবে। কোপ্তার আকারে গড়ে নিতে হবে। কড়াইতে সামান্য তেল ব্রাশ করে নিয়ে কোপ্তাগুলি ডিমের গোলায় ডুবিয়ে এপিঠ ওপিঠ করে সামান্য ভেজে তুলে রাখতে হবে।

এরপর গ্রেভি বানানোর জন্য কড়াইতে আরো খানিকটা সরষের তেল দিয়ে বাকি পেঁয়াজ, আদা, রসুন, টমেটো এবং গুঁড়ো লঙ্কা দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে নুন, মিষ্টি স্বাদ মত দিতে হবে। এবার খানিকটা উষ্ণ গরম জল দিয়ে ভেজে রাখা কোপ্তাগুলি দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। দশ মিনিট পরেই ঢাকা খুলে উপরে ধনেপাতা কুচি এবং সামান্য গরম মশলার গুঁড়ো দিয়ে নাড়িয়ে চাড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘রুই মাছের কোপ্তা কারি’।

আরও পড়ুন

ভাইরাল ভিডিও

⚡ Trending News

আরও পড়ুন