অর্থনৈতিক

লাফিয়ে কমল সোনার ভরির দাম, রেকর্ড দরের থেকে সস্তা ৮,৯০০ টাকা

পরিস্থিতি কিছুটা সামলে ইউক্রেন এবং রাশিয়া ধীরে ধীরে পা বাড়াচ্ছে সমঝোতার দিকে। এই সুযোগেই ভারতীয় বাজারে হুহু করে কমছে সোনার দাম। ইউক্রেন এবং রাশিয়ার যুদ্ধ শুরুর পরেই হুহু করে ভারতীয় বাজারে সোনার দাম যেভাবে বেড়েছিল তাতে বিশেষজ্ঞমহল আশঙ্কা করেছিলেন সর্বকালীন রেকর্ড দরকে এবারে ছাপিয়ে যাবে স্বর্ণ ধাতু। তবে সেই ধারাবাহিকতা বজায় না রেখেই টানা পাঁচদিনের ও বেশি সময় ধরে সোনার দাম নিম্নমুখী।

আজ দাম কমে ২২ ক্যারেট ১০ গ্রাম পাকা সোনার দাম হয়েছে ৪৭,৩০০ টাকা। যা গতকালকে দাম ছিল ৪৭,৬০০ টাকা। আজ ২২ ক্যারেটের পাশাপাশি দামে পার্থক্য লক্ষ্য করা গেছে ২৪ ক্যারেট সোনারও। ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনা অর্থাৎ পাকা সোনার দাম হয়েছে ৫১,৬০০ টাকা। যা গতকাল ছিল ৫১,৯৩০ টাকা। এদিকে ২৪ ক্যারেটের ১০ গ্রাম সোনার দাম আজ কলকাতায় হয়েছে ৫১,৬০০ টাকা। যা মঙ্গলবার ছিল ৫১,৯৩০ টাকা।

সোনার পাশাপাশি আজ দাম কমেছে রুপোরও। আজ কলকাতায় ১ কেজি রুপোর দাম ৬৭,৯০০ টাকা। গতকাল যার বাজার দর ছিল ৬৯,০০০টাকা।সোনা ও রুপো এই দুয়েরই দাম কমলেও এখনো অবধি সাধারণ মানুষের সাধ্যের মধ্যেই রয়েছে সোনা এবং রুপোর দাম। যেখানে গতকাল পশ্চিমবঙ্গে ২২ ক্যারেটের ১০ গ্রাম সোনার দাম লক্ষ্য করা গিয়েছিল ৪৭,৬০০ টাকা সেখানে আজ l গতকালের থেকে সোনার দাম নিম্নমুখী অনেকটাই, আজকের দাম ৪৭,৩০০ টাকা।

প্রসঙ্গত, ২০২০ করোনার প্রথম ঢেউয়ে লকডাউনের সময় ২২ ক্যারেট ১০ গ্রাম স্বর্ণের দাম ঊর্ধ্বমুখী হতে হতে আগস্ট এর দ্বিতীয় সপ্তাহে পৌঁছে গিয়েছিল ৫৬,২০০ টাকার (৫৬,১৯১ টাকা) ঘরে। যা এখনো অবধি রেকর্ড দর হিসাবে বিবেচিত হয়ে আসছে। আজ স্বর্ণের দাম রেকর্ড দরের থেকে কম রয়েছে ৮,৯০০ টাকা।

Related Articles