অর্থনৈতিক

সোনার দামে বিরাট পতন, রেকর্ড দরের থেকে সস্তা ৩,৭৩৫ টাকা

একটানা ইউক্রেনের যুদ্ধের মাঝেই ভারতে বেশ কিছুটা কমল সোনার দাম। গতকাল সোমবার এমসিএক্স (MCX) সূচক অর্থাৎ মাল্টি এক্সচেঞ্জ অনুযায়ী ১০ গ্রাম সোনার দাম ৪ দিনে ৩,১০০ টাকা কমেছে। গত পরশুর তুলনায় ০.৭৮ শতাংশ বা ৪১৩ টাকা কমে নতুন দাম দাঁড়িয়েছে ৫২,৪৬৫ টাকা। এর পাশাপাশি কমেছে এক কিলোগ্রাম রুপোর দাম ও। ভারতীয় বাজারে ১.০৯ শতাংশ বা ৭৬৫ টাকা কমে রুপোর নতুন দাম দাঁড়িয়েছে ৬৯,৬০৫ টাকায়।

গত সপ্তাহের বুধবারে সোনার দাম লাফিয়ে লাফিয়ে বাড়তে বাড়তে ছাড়িয়ে গিয়েছিল ৫৫,০০০ টাকার গণ্ডি। এদিন সর্বকালীন রেকর্ডের থেকে মাত্র ১,০১০ টাকা কম ছিল হলুদ দাম। প্রসঙ্গত, ২০২০ এর লকডাউনের সময় বিশেষত আগস্ট মাসের দ্বিতীয় সপ্তাহে সোনার দাম বাড়তে বাড়তে পৌঁছে গিয়েছিল ৫৬,২০০ টাকার (৫৬,১৯১ টাকা) ঘরে। বর্তমানে রেকর্ড দরের থেকে দান কম রয়েছে ৩,৭৩৫ টাকা।

ইউক্রেন এবং রাশিয়ার যুদ্ধের মাঝেই সেই আশঙ্কা অনেকেই করেছিলেন এবারেও হয়তো রেকর্ড ছাড়িয়ে যাবে স্বর্ণের দাম।যদিও বাজারে সেই উদ্বেগ কমিয়ে বেশ কিছুদিন ধরেই কমছে সোনার দাম। গত শুক্রবারে বাজার বন্ধের পরে ১০ গ্রাম সোনার দাম পৌঁছে গিয়েছিল ৫৩,০০০ টাকার নিচে। সেই ধারাবাহিকতা বজায় রেখে গতকাল সোমবারেও আরও কিছুটা নিচে নেমেছে সোনার দাম।

বিশ্ববাজারে গতকালে কমেছে সোনার দাম। ১ আউন্স গোল্ড এর দাম ০.৭ শতাংশ কমে সোনার নতুন দাম হয়েছে ১,৯৭১.৭৭ টাকা। বিশেষজ্ঞ মহলের মতামত অনুযায়ী, রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে সংঘাত সমাধানের জন্য যে কূটনৈতিক তৎপরতা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে তার প্রভাবে কমছে স্বর্ণের দাম। একই সঙ্গে মার্কিন মুদ্রাস্ফীতির জেরে বাজারে সমগ্রভাবে স্বর্ণ ধাতুর ওপর ইতিবাচক প্রবণতা বজায় রয়েছে।

Related Articles