অর্থনৈতিক

সোনার ভরিতে কমল দাম, রেকর্ড দরের থেকে সস্তা ১০,০০০ টাকা

সোনার দাম নিয়ে কিছুতেই যেন চিন্তার ভাঁজ সরছে না মধ্যবিত্তের কপাল থেকে। ধারাবাহিকভাবে সোনার দামের বারংবার ওঠানামায় স্বস্তিতে নিঃশ্বাস ফেলতে দিচ্ছে না কাউকেই। আজ বৃহস্পতিবার লক্ষ্মীবারের দিনে সোনার দামের কিছুটা হলেও সেই দামে খুশি নন সাধারণ মানুষ। একটানা সোনার দামের বিরাট পতন ঘটতে দেখা যায়নি এই কিছুদিনের মধ্যে। বরং চড়চড়িয়ে বেড়েছে সোনার দামের গ্রাফ।

আজ ১৭ ই ফেব্রুয়ারি বৃহস্পতিবারেও কলকাতার বাজারে সোনার দামের গ্রাফের সেই চিত্র রয়েছে একইরকম। প্রতি ১০ গ্রাম সোনায় মাত্র ১০ টাকা প্রথম লক্ষ্য করা গিয়েছে স্বর্ণের দামের। ২২ ক্যারেট এবং ২৪ ক্যারেট দুটোতেই কমেছে ১০ টাকা করে। গতকাল ১৬ ই ফেব্রুয়ারিতে ২৪ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম ছিল ৫০,৪০০ টাকা। সেখানে আজ মাত্র ১০ টাকা কমে ২৪ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম হয়েছে ৫০,৩৯০ টাকা। গতকাল ১৬ ই ফেব্রুয়ারি তে ২২ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম লক্ষ্য করা গিয়েছিল ৪৬,২০০ টাকা। আজ ১৭ ই ফেব্রুয়ারি ১০ টাকা দাম কমে নতুন দাম হয়েছে ৪৬,১৯০ টাকা।

প্রসঙ্গত, ২০২০ এর করোনার প্রথম ঢেউয়ের লকডাউনের সময় সোনার দাম বাড়তে বাড়তে বিশেষত আগস্ট মাসের দ্বিতীয় সপ্তাহে পৌঁছে গিয়েছিল ৫৬,২০০ টাকার ঘরে। ২৪ ক্যারেট সোনার দাম পার করে ফেলেছিল ৫৭,০০০ টাকার স্তর। যা এখনো অবধি রেকর্ড দর হিসেবেই বিবেচিত হয়ে আসছে। আজ কলকাতার বাজারে রেকর্ড দরের থেকে ২২ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম কম রয়েছে ১০,০১০ টাকা।

Related Articles