অর্থনৈতিক

সোনার ভরিতে বাড়ল দাম, জানুন কলকাতায় ১০ গ্রাম স্বর্ণের বাজারদর

আবারও ভারতীয় গয়নার বাজারে বাড়লো সোনার দাম। পাশাপাশি, রুপোরও দাম বেড়েছে। ইন্ডিয়া বুলিয়ন অ্যান্ড জুয়েলারি অ্যাসোসিয়েশন অর্থাৎ আইবিজিএ-এর ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুসারে, গত ব্যবসায়িক সপ্তাহের (৭-১১ ফেব্রুয়ারি) প্রথমে ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম ছিল ৪৮,২৮০ টাকা। আজ অর্থাৎ রবিবার প্রতি ১০ গ্রামে সোনার দাম ৬৪০ টাকা বেড়েছে, এর ফলে প্রতি ১০ গ্রাম সোনার দাম হয়েছে ৪৮,৯২০ টাকা। অপরদিকে, রুপোর দাম বেড়েছে প্রতি কেজি ৭৯২ টাকা, প্রতি কেজি রুপোর দাম ৬১,৩৬৫ টাকা থেকে বৃদ্ধি পেয়ে হয়েছে ৬২,১৫৭ টাকা।

কলকাতায় আজ সামান্য বৃদ্ধি হয়েছে সোনার দামে। রবিবার কলকাতায় ১ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ১ টাকা বেড়ে হয়েছে ৪,৬৮১ টাকা। এর সাথে ৮ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ৮ টাকা বেড়ে হয়েছে ৩৭,৪৪৮ টাকা। পাশাপাশি, ১০ গ্রাম ও ১০০ গ্রাম সোনার দাম ১০ টাকা ও ১০০ টাকা বৃদ্ধি পেয়ে যথাক্রমে ৪৬,৮১০ টাকা এবং ৪,৬৮,১০০ টাকায় পৌঁছেছে।

এছাড়াও, কলকাতায় ১ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম ১ টাকা বেড়ে হয়েছে ৫,১০৬ টাকা এবং ৮ গ্রাম সোনার দাম ৮ টাকা বৃদ্ধিলাভ করে হয়েছে ৪০,৮৪৮ টাকা। ১০ গ্রাম ও ১০০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম ১০ টাকা ও ১০০ টাকা বেড়ে গিয়ে যথাক্রমে ৫১,০৬০ টাকা এবং ৫,১০,৬০০ টাকা হয়েছে।

সোনার দাম শেয়ার বাজারেও বৃদ্ধিলাভ করেছে। রবিবার কমোডিটির (MCX) বাজারে এপ্রিল মাসের সোনার দাম ০.৩০% অর্থাৎ ১৪৭.০০ টাকা বেড়ে গিয়ে ৪৯,১০২ টাকা হয়েছে। অপরদিকে, মার্চ মাসের রুপোর দাম এদিন -০.৩৯% অর্থাৎ ২৪৬ টাকা কমে গিয়ে ৬৩,০২০ টাকা হয়েছে।

বিশ্ববাজারেও সোনার দাম বৃদ্ধি পেয়েছে। তার সাথে দাম বেড়েছে রুপোরও। বিশ্ববাজারে সোনার দাম ১.৭৬% অর্থাৎ ৩২.০৯ ডলার বেড়ে গিয়ে প্রতি আউন্সের দাম হয়েছে ১,৮৫৮.৬৮ ডলার। অপরদিকে, রুপোর দাম ১.৭০% অর্থাৎ ০.৪০ সেন্ট বৃদ্ধি পেয়ে আউন্সপ্রতি ২৩.৫৭ ডলার হয়ে গিয়েছে। করোনা পরিস্থিতির মধ্যে বহুমূল্য এই দুই ধাতুর দাম আরো বেড়ে যাওয়ায় সাধারণ মানুষের কপালে স্বাভাবিকভাবেই চিন্তার ভাঁজ পড়েছে।

Related Articles