অর্থনৈতিক

সোনার ভরিতে বড়সড় পরিবর্তন, জানুন কলকাতায় ১০ গ্রাম স্বর্ণের বাজারদর

রাশিয়া এবং ইউক্রেনের যুদ্ধের শুরুর পরেই ক্রমাগত দাম বেড়েছে সোনার। মাঝে কিছুদিন সোনার দাম নিম্নমুখী থাকলেও আজ আবারো কলকাতার বাজারে বেশ চড়া হয়েছে স্বর্ণের দাম। গত কয়েকদিন ধরে যেভাবে লাফিয়ে লাফিয়ে একনাগাড়ে সোনার দাম বেড়েছে তাতে বিশেষজ্ঞরা আশঙ্কা করেছেন কিছুদিনের মধ্যেই স্বর্ণের দাম ছাড়িয়ে যাবে সর্বকালের রেকর্ড দরের স্তর। চলতি সপ্তাহের বুধবার এই সর্বকালের রেকর্ড স্তরের থেকে মাত্র ১০০০ টাকার মতো কম ছিল স্বর্ণের দাম। আজ সোনার পাশাপাশি বেড়েছে রুপোর দামও।

এবারের দেখে নেওয়া যাক আজ কলকাতার বাজারে সোনা এবং রুপোর দাম কত রয়েছে। হিসাব অনুযায়ী আজ ২৪ ক্যারেট অর্থাৎ পাকা সোনার দাম গতকালের তুলনায় প্রতি দশ গ্রামে ১০০ টাকা বেড়ে নতুন দাম হয়েছে ৫৩,২০০ টাকা। ২৪ ক্যারেটের পাশাপাশি ঊর্ধ্বমুখী ২২ ক্যারেট গহনার সোনা এবং হলমার্ক সোনার দামও। আজ ২২ ক্যারেট গহনার সোনার দাম গতকালের তুলনায় প্রতি ১০ গ্রামে ১০০ টাকা বেড়ে নতুন দাম হয়েছে ৫০,৫০০ টাকা। ২২ ক্যারেট হলমার্ক যুক্ত সোনার দাম গতকালের তুলনায় ১০০ টাকা বৃদ্ধি পেয়ে নতুন দাম হয়েছে ৫১,২৫০ টাকা।

আজ কলকাতার বাজারে রুপোর প্রতি কেজি আটার দাম গতকালের তুলনায় ৮৫০ টাকা বেড়ে নতুন দাম হয়েছে ৭০,১৫০ টাকা। প্রতি কেজি রুপোর দাম গতকালের তুলনায় ৮৫০ টাকা বেড়ে আজ নতুন দাম দাঁড়িয়েছে ৭০,২৫০ টাকা।

প্রসঙ্গত, ২০২০ করোনার প্রথম ঢেউয়ে লকডাউনের সময় স্বর্ণের দাম ঊর্ধ্বমুখী হতে হতে আগস্ট এর দ্বিতীয় সপ্তাহের পৌঁছে গিয়েছিল ৫৬,২০০ টাকার ঘরে। যা এখনো অবধি রেকর্ড দর হিসাবে বিবেচিত হয়ে আসছে। আজ শনিবার, সপ্তাহের প্রায় শেষ লগ্নে কলকাতার বাজারে ২২ ক্যারেট ১০ গ্রাম স্বর্ণের দাম রেকর্ড দরের থেকে কম রয়েছে ৫,৭০০ টাকা।

Related Articles