অর্থনৈতিক

সোনার ভরিতে কমল দাম, জানুন ১ গ্রাম স্বর্ণের বাজারদর

কলকাতায় সোনার হার মূলত বাজারের ওঠানামা এবং প্রাপ্যতার উপর নির্ভর করে। স্বর্ণ ক্রেতারা তাদের চাহিদা অনুযায়ী ২২ ক্যারেট বা ২৪ ক্যারেট সোনা বেছে নেন। ২২ ক্যারেট সোনা প্রায় ৯২% খাঁটি এবং ২৪ ক্যারেট সোনা প্রায় ৯৯.৯৯% খাঁটি হয়। বেশ কিছুদিন ধরে সোনার বাজার বেশ চড়াও হয়েছিল। গত সোমবার অবশ্য সোনার দাম একটু কমে। কিন্তু গতকাল আবারও দাম বেড়ে যায় হলুদ ধাতুর। তবে আজ ফের দাম কমলো সোনার।

সোমবার কলকাতায় তিন রকমের সোনার দামের খবরাখবর:

২৪ ক্যারট সোনার দাম
প্রতি গ্রামে ২৪ ক্যারট সোনার দাম ৫০৬৫ টাকা। গতকালের তুলনায় ৫০ টাকা কম। অর্থাৎ প্রতি ১০ গ্রামে প্রায় ৫০০ টাকা কমেছে।

২২ ক্যারট সোনার দাম
প্রতি গ্রামে ২২ ক্যারট সোনার দাম ৪৮০৫ টাকা। প্রতি ১০ গ্রামে দাম ৪৮০৫০ টাকা গতকালের তুলনায় ৫০ টাকা কম। এবং প্রতি ১০ গ্রামে প্রায় ৫৫০ টাকা কমেছে। কারণ ১০ গ্রামে দাম ছিল ৪৮৫৫০ টাকা।

২২ ক্যারট হলমার্কযুক্ত সোনার দাম
প্রতি গ্রামে ২২ হলমার্কযুক্ত ক্যারট সোনার দাম ৪৮৭৫ টাকা। প্রতি ১০ গ্রামে দাম ৪৮৭৫০ টাকা গতকালের তুলনায় ৫৫ টাকা কম। এবং প্রতি ১০ গ্রামে প্রায় ৫৫০ টাকা কমেছে। কারণ ১০ গ্রামে দাম ছিল ৪৯৩০০ টাকা।

শুধু সোনা নয়, এর সাথে সাথে দাম কমলো রুপোরও। এদিন কেজি প্রতি দাম ৬৪৫৫০ টাকা। গতকাল কেজি প্রতি দাম ছিল ৬৪৯০০ টাকা। অর্থাৎ আজ কেজি প্রতি দাম ৪৫০ টাকা কমেছে। সোনা-রুপোর দাম কমে যাওয়ায় মধ্যবিত্ত সংসার একটু স্বস্তি পাবে। বিয়ের মরসুমও চলছে। বিয়ে বাড়িতে এই দুর্মূল্য সোনার অনাগোনাও বাড়বে।

সাধারণত, ভারতে সোনাকে বিনিয়োগ পণ্য হিসাবে দেখা হয় না। মানুষ বাড়িতে সোনা সুরক্ষিত রাখেন অথবা গহনা বানিয়ে ফেলেন। এই মানসিকতা অবশ্য এখন একটু পরিবর্তন হচ্ছে। কলকাতা যেহেতু ভারতের মধ্যে একটি গুরুত্বপূর্ণ বাণিজ্য ক্ষেত্র, সেহেতু দিন দিন কলকাতায় সোনার চাহিদা বেড়েই চলেছে।

Related Articles