বিনোদন

সিনেমার গল্পকেও হার মানাবে ‘গোল্ডেন ম্যান’ বাপ্পি লাহিড়ির সাফল্য

‘ডিস্কো কিং’ নামে তাঁকে সকলেই চেনেন। তবে, রোম্যান্টিক গান থেকে শুরু করে কাওয়ালি, ভজন, রাগাশ্রয়ী সব গানেই তাঁর জুড়ি মেলা ভার। কিন্তু আজ সব সুর গিয়েছে থেমে। লতা মঙ্গেশকর, সন্ধ্যা মুখোপাধ্যায়য়ের পর সুরের জগৎ থেকে বিদায় নিলেন বাপ্পি লাহিড়ি (Bappi Lahiri)। বাপ্পি নামে বিশ্ব কাঁপালেও বাবা-মায়ের দেওয়া নাম অলোকেশ লাহিড়ী। বাবার নাম অপরেশ লাহিড়ী ও মায়ের নাম বাঁশুড়ি লাহিড়ী। ছোট থেকেই বাড়িতে গানের চর্চা ছিল। আর তার হাত ধরেই ধীরে ধীরে গানের প্রতি ভালোবাসা জন্মায়।

মাত্র ১১ বছর বয়সে গানে সুর দিয়েছিলেন। এতটাই তাঁর শিল্পী সত্তা যে খুব তাড়াতাড়ি সবকিছু ধরে নিতে পারতেন। ১৯৭২ সালে প্রথম সুর দিলেও মন টেকেনি তাঁর। এরপর ১৯ বছর বয়সে মুম্বাই পাড়ি দেন বাপ্পি লাহিড়ী (Bappi Lahiri)। মুম্বাই আসার পর বাঙালি পরিচালক শমু মুখোপাধ্যায় তাঁকে প্রথম ব্রেক দেন। তিনি হলেন বলি অভিনেত্রী কাজলের বাবা। ১৯৭৩ সালে ‘নানহা শিকারী’ ছবিতে প্রথম গান করেন। এরপর ১৯৭৫ সালে তাহির হুসেন জখমী সিনেমায় কাজ করেন।

টিনসেল টাউনে প্রতিষ্ঠিত হওয়ার স্বপ্ন নিয়েই পা রেখেছিলেন মুম্বইতে (Mumbai)। এরপর ১৯৭৪ সালে ‘মদহোসে’ সিনেমায় সুর দিয়েছিলেন আর ডি বর্মন। কিন্তু ব্যাকরাউন্ড মিউজিক করার জন্য কেউ না থাকায় অফার যায় বাপ্পি লাহিড়ির কাছে। কিন্তু বাপ্পি রাজি থাকলেও তাঁর বাবা বাধ সাধেন। প্রযোজক তাহির হুসেনকে সাফ জানিয়ে দেন তাঁর ছেলে ব্যাকরাউন্ড মিউজিক করতে পারেন কিন্তু আর ডি বর্মনের কাছ থেকে ‘নো অবজেকশন’ সার্টিফিকেট আনতে হবে। যাতে ভবিষ্যতে কোনো সমস্যা না হয়।

এরপর ১৯৭৫ সালে ‘জাখমী’ সিনেমায় বাপ্পির গান বেশ হিট হয়েছিল। তাঁর গলায় জালতা হ্যায় জিয়া মেরে থেকে শুরু করে তাঁর সুরে লতাজীর গলায় ‘আভি আভি থি দুশমানি’ সবই দর্শকদের মনে গেঁথে আছে। ১৯৮৬ সালে ৩৩ টি সিনেমায় ১৮০ টি গান রেকর্ড করার জন্য ‘গিনিশ বুক অব ওয়াল্ড’ রেকর্ডে নাম ওঠে বাপ্পি লাহিড়ীর (Bappi Lahiri)। গলায় সারাক্ষণ বেশ কয়েকভরি সোনা পরে থাকতেন। আর এই নিয়ে সকলের কৌতুহলও কম ছিল না।

যদিও গায়ক খোলসা করেই জানিয়েছিলেন আসল কারণ। বাপ্পি লাহিড়ী (Bappi Lahiri) বলেন তাঁর জন্য সোনা বেশ লাকি। আর তাই তিনি সোনা পরে থাকতেন। এমনকি তিনিই হলেন একমাত্র ভারতীয় মিউজিক ডিরেক্টর যিনি জোনাথন রসের লাইফ পারফরম্যান্স এ আমন্ত্রণ পেয়েছিলেন।

Related Articles