Thursday, December 9, 2021

বাংলার সেরা ১০ সিরিয়াল যা সর্বকালের সুপারহিট, কোনওদিনও ভুলতে পারবে না বাঙালি দর্শকরা

কথায় বলে মাছে-ভাতে বাঙালি। কিন্তু তার মধ্যেও বাঙালি যে অন্য ধরনের খাবার টেস্ট করতে ভালোবাসে না তা কিন্তু একেবারেই নয়। ইন্ডিয়ান থেকে চাইনিজ সবই খেতে পছন্দ করে। আর তাই দিন দিন বেড়ে চলেছে নানান ধরণের খাবারের সম্ভার। আর তারমধ্যে ডিম হল এমন একটি খাবার যা সকালের জল খাবারেই হোক বা বাচ্চার টিফিন বক্সে অথবা দুপুরের মেনুতে সব জায়গাতেই একেবারে পারফেক্ট।

তবে, রোজ দিন একঘেয়েমি ডিমের অমলেট বা ডিমের ঝোল খেতে কারই বা ভালো লাগে বলুন তো? এক খাবার খেয়ে খেয়ে অনেকেই বোর হয়ে যান। সেক্ষত্রে আজ আপনাদের এমন একটি রেসিপি বলবো যা খেতে তো সুস্বাদু বটেই। সঙ্গে খুব সহজে বানিয়ে ফেলতে পারবেন এটি। আজ আপনাদের ডিম ও মুসুর ডাল দিয়ে এক নতুন স্বাদের রান্নার রেসিপি বলবো। চলুন দেখে নেওয়া যাক কিভাবে বানাবে।

উপকরণ: ১ কাপ মসুর ডাল, ডিম, পেঁয়াজ, লঙ্কা, আদা, রসুন, হলুদ, নুন, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, গরম মসলা, জিরে, তেজপাতা, শুকনো লঙ্কা, এলাচ, দারুচিনি, আলু, সাদা তেল।

প্রণালী: প্রথমেই মুসুর ডাল ধুয়ে সেটিকে দু ঘন্টার জন্য ভিজিয়ে রাখতে হবে। এরপর সেটিকে মিক্সিতে পেস্ট করে নিতে হবে। এরপর এর মধ্যে ৩ টে ডিম ফাটিয়ে দিয়ে দিতে হবে। আর সঙ্গে পেঁয়াজ কুচি, কাঁচালঙ্কা কুচি, ১ চা চামচ আদা রসুন বাটা, স্বাদমতো নুন, ১/৪ হলুদ গুঁড়ো, ১/২ চা চামচ গরম মসলার গুঁড়ো। এরপর ভালো করে মিশিয়ে নিতে হবে।

তারপর ভাজার জন্য একটি কড়াইয়ে ১ টেবিল চামচ তেল দিয়ে সেটিকে ভালো করে গরম করে ওই মিশ্রনটিকে ঢেলে দিতে হবে। এরপর ঢাকনা দিয়ে এপিঠ ওপিঠ করে ভালো করে ভেজে নিতে হবে। এরপর এটিকে ঠান্ডা করে নিয়ে পিস পিস করে কেটে নিতে হবে। আর অন্যদিকে একটি কড়াইতে চার টেবিল চামচ তেল গরম করে। তাতে ডুমো ডুমো করে কাটা একটি আলু নুন ও হলুদ দিয়ে ভালো করে ভেজে নিতে হবে। এরপর ওই তেলে ২ টো তেজপাতা, ১ টা শুকনো লঙ্কা ও ২ টো এলাচ ও ছোট একটি দারুচিনি ও ১ চা চামচ জিরে ফোড়ন দিতে হবে। এরপর ২ টো মাঝারি সাইজের পেঁয়াজ দিয়ে ভালো করে ভাজা ভাজা করে নিতে হবে। এরপর ছোট আদা, ৪-৫ কোয়া রসুন, হাফ টমেটো ও ৩ লঙ্কার পেস্ট দিতে হবে। এরপর ভালো করে কষিয়ে নিয়ে ১/২ চা চামচ হলুদ ১/২ চা চামচ লঙ্কার গুঁড়ো, ১/২ চা চামচ ধনে গুঁড়ো, ১/২ চা চামচ জিরে গুঁড়ো ও ১/২ চা চামচ চিনি ও স্বাদমতো দিয়ে আবার কষিয়ে নিতে হবে। এরপর একটু জল দিয়ে ও সঙ্গে ভেজে রাখা আলু দিয়ে আবারও ভালো করে কষিয়ে নিতে হবে। কষানো হয়ে গেলে পরিমান মতো গরম জল দিয়ে সেটিকে ফুটিয়ে নিতে হবে। এরপর ওই টুকরো করে রাখা ডিম ও মুসুরির ডালের ওই ধোকা গুলো দিয়ে দিতে হবে। এরপর ঢেকে ভালো করে ১০ মিনিটের জন্য রান্না করে নিতে হবে। এরপর ১/২ চা চামচ গরম মসলা দিয়ে ভালো করে নেড়ে নামিয়ে নিন। আর তাহলেই তৈরি ‘ডিম মুসুর ডালের ‘ এই অনবড্ড রেসিপি।

⚡ Trending News

আরও পড়ুন