Thursday, December 9, 2021

সৌরভ স্ত্রী ডোনার নৃত্য এবার ঠাঁই পেল লন্ডনের মাটিতে

একদা ভারতীয় ক্রিকেটের ফার্স্ট লেডি ছিলেন ডোনা গাঙ্গুলী (Dona Ganguly)। তবে বর্তমানের বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী (Sourav Ganguly)-র স্ত্রী ছাড়াও তাঁর আরও একটি পরিচয় রয়েছে। ডোনা একজন নামী নৃত্যশিল্পী। সম্প্রতি তাঁর নাচে মুগ্ধ হল লন্ডন শহর।

লন্ডনের প্রবাসী বাঙালিদের আয়োজিত দুর্গোৎসবে চলতি বছর আমন্ত্রিত ছিলেন ডোনা। সেখানে নবমীর সন্ধ্যায় লন্ডন নিবাসী ‘দীক্ষামঞ্জরী’-র ছাত্রীদের সাথে তিনি নৃত্য পরিবেশন করলেন। কলকাতায় ডোনা প্রতিষ্ঠিত ‘দীক্ষামঞ্জরী’-র মূল বিদ্যালয়টি রয়েছে। লন্ডনের অধিবাসীরা মুগ্ধ হয়ে দেখলেন বঙ্গকন‍্যাদের শাস্ত্রীয় নৃত্য। লন্ডন প্রবাসী ভারতীয়দের গ্রুপের নাম ‘বিলিতি বাঙালি’। এই গ্রুপে সব প্রদেশের মানুষরা থাকলেও বাঙালির সংখ্যা সবচেয়ে বেশি। প্রতি বছর তাঁরা ঘটা করে দুর্গাপুজোর আয়োজন করলেও গত বছর থেকে তাতে যথেষ্ট কড়াকড়ি রয়েছে।

এই পুজোকে ঘিরে চারদিন উৎসবে মেতে উঠেছিলেন লন্ডনবাসী বাঙালিরা। যোগ দিয়েছিলেন একাধিক বিদেশীরাও। বাঙালি খাওয়া-দাওয়া, হইহুল্লোড়, আড্ডায় জমজমাট হয়ে উঠেছিল স্থানটি। ডোনা সকলকে ‘দীক্ষামঞ্জরী’-র পারফরম্যান্স দেখার জন্য ধন্যবাদ দেওয়ার পাশাপাশি সকলকে শারদ শুভেচ্ছা জানিয়েছেন।

একসময় ডোনা বিশ্বাস করতেন না, অনলাইনে নাচ শেখানো যায়। কিন্তু করোনা অতিমারীর কারণে সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন ডোনা। লকডাউনের ফলে তিনি অনলাইনে নাচ শিখিয়েছেন। কিন্তু তা সত্ত্বেও তাঁর ছাত্রীদের নিখুঁত নাচ দেখে ডোনা অবাক হয়েছেন।

⚡ Trending News

আরও পড়ুন