৪০টি ছবিতে একসাথে কাজ করেছি তবুও প্রেমের প্রস্তাব দেননি প্রসেনজিৎ, আজও আক্ষেপে রচনা

Prosenjit Chatterjee

এককালে বাংলা চলচ্চিত্রের হট জুটি ছিলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (Prosenjit Chatterjee) এবং রচনা ব্যানার্জি (Rachana Banerjee)। যদিও প্রসেনজিৎ চট্টোপাধ্যায় একসঙ্গে জুটি বেঁধে ঋতুপর্ণা সেনগুপ্তর (Rituparna Sengupta) সঙ্গেও একাধিক ছবি করেছিলেন। সুতরাং বাংলা ইন্ডাস্ট্রিতে প্রসেনজিৎ-রচনা এবং প্রসেনজিৎ-ঋতুপর্ণা দুটি জুটিই এক্কেবারে এভারগ্রিন জুটি! তবুও এই নায়কের মনে ধরেনি ঋতুপর্ণা বা রচনা ব্যানার্জি কাউকেই।

কখনও দিলখোলা হাসি। কখনও সপাট জবাব। বাংলা, ওড়িয়া, বলিউডের এই নায়িকা সব ক্ষেত্রেই প্রাণবন্ত। শাশ্বতর ‘অপুর সংসার শো’-তে আমন্ত্রিত ছিলেন রচনা। সেখানেই প্রসেনজিতের সঙ্গে তাঁর প্রেম না হওয়ার দুঃখ প্রকাশ তো করেইছেন। পাশাপাশি, বাংলা ‘ইন্ডাস্ট্রি’কে শেয়াল পণ্ডিতের সঙ্গেও অবলীলায় তুলনা করেছেন। রচনাকে তিনটি প্রাণীর নাম বলে কোন কোন তারকার পাশে প্রাণীদের নাম বসাবেন জিজ্ঞেস করেছিলেন শাশ্বত। তালিকায় শেয়াল, গাধা, মুরগি।

এক মুহূর্তের জন্য না ভেবে ‘গাধা’র তকমা দিয়েছেন যিশু সেনগুপ্তকে। স্পষ্ট দাবি, ‘‘যিশু আজ যেটা করছে সেটা বহু বছর আগেই করতে পারত। সেই ক্ষমতা ওর ছিল। কিন্তু ওকে ব্যবহার করা হয়নি। কেন করলি না যিশু?” সঙ্গে সঙ্গে রচনার কথা সমর্থন করেন সঞ্চালকও। এর পরেই প্রশংসা করে শেয়ালের চাতুর্যের সঙ্গে তুলনা করেন প্রসেনজিতের। বলেন, ‘‘ওঁর মতো বুদ্ধিমান টলিউডে ক’জন আছেন? কোথায়, কী ভাবে চলতে হয় খুব ভাল জানেন।’’