Sunday, November 28, 2021

প্রথম জীবনে কীর্তন দলের সঙ্গে বাজাতেন তবলা, আজ বলিউডের জনপ্রিয় গায়ক

বলিউডের প্রথম শ্রেণীর গায়ক এর মধ্যে অন্যতম হলেন মিকা সিং (Mika Singh)। তার কথা সারা ভারতবর্ষের কারোরই অজানা নয়। তবে আজ তিনি বলিউডে পাকাপোক্তভাবে নিজের জায়গা দখল করেছেন তিনি আসলে পশ্চিমবঙ্গের দুর্গাপুর এর বাসিন্দা? হ্যাঁ ঠিক এমনটাই শোনা যাচ্ছে। সুদূর পশ্চিমবঙ্গ থেকেই মুম্বাইয়ের বলিউডে নিজের আধিপত্য বিস্তার করেছেন গায়ক মিকা সিং। সমগ্র বলিউডকে তিনি আজ সুরের জাদুতে মাতিয়ে রেখেছেন।

পশ্চিমবঙ্গের দুর্গাপুরে জন্মগ্রহণ করেছিলেন অমৃক সিং। এক সময়ে বেনাচিতি গুরুদুয়ারা গ্রন্থি বা পুরোহিত ছিলেন গায়ক এর বাবা। তাঁর জন্মস্থান সেই গুরুদুয়ারার প্রাঙ্গণ। মাত্র চার বছর বয়সে পরিবারের সঙ্গে দিল্লি চলে যান তিনি। সেখান থেকেই শুরু হয় তার শিক্ষাজীবন। তারপরে আস্তে আস্তে হয়ে ওঠেন বিখ্যাত গায়ক মিকা সিং।

ছোটবেলা থেকেই তার পড়াশোনার প্রতি খুব একটা আগ্রহ ছিল না। বরং পড়াশোনার বদলে গানের প্রতি তার আগ্রহ বেশি ছিল বরাবর। মাত্র পঞ্চম শ্রেণীতে পড়ার পরেই নাকি পড়াশোনার পাঠ চুকিয়ে দিয়েছিলেন তিনি। তারপরেই মনোনিবেশ করেন গানে। শাস্ত্রীয় সঙ্গীতে বিশেষ প্রশিক্ষণ ছিল গায়কের বাবার। তার বাবার তত্ত্বাবধানেই প্রত্যেক দিন ভোরে উঠে শাস্ত্রীয় সংগীতের চর্চা করতেন। এমনকি বাবার রেওয়াজ শুনেই আগে ঘুম ভাঙতো তার। গায়ক এর বাবাই ছিলেন তার প্রথম সংগীত গুরু।

মিকা সিং ছোটবেলা থেকেই বরাবর ভালো তবলা বাজাতে পারতেন। বাবার সাথে পাটনা সাহেব গুরুদুয়ারা কীর্তন এর মাঝে তবলা বাজাতে সহ তার পাঁচ ভাই। এইসময় কীর্তন দোলে গান গেয়ে মাত্র ১০০ টাকা পারিশ্রমিক উপার্জন করতেন। মিকা সিং এর দাদা মেহেন্দি সিংহ খুব ভালো গান গাইতেন। তিনি একটি বড় ব্র্যান্ড গড়ে তুলেছিলেন আর সেই ব্র্যান্ডের দৌলতেই শিখেছিলেন গিটার বাজানো।

⚡ Trending News

আরও পড়ুন