বিনোদন

‘বাহুবলী’ মুভির জনপ্রিয় এই গানটি করার অনুরোধ ফিরিয়ে দিয়েছিলেন লতা মঙ্গেশকর

রবিবার সকালটা ছিনিয়ে নিল ভারতের কোকিলকন্ঠী লতা মঙ্গেশকর (Lata Mangeshkar)-কে। মুম্বইয়ের শিবাজী পার্কের শ্মশানের চিতাগ্নিতে বিলীন হয়ে গেছেন লতা। তাঁর সঙ্গীত জীবনে বিভিন্ন ভাষায় প্রায় পঁচিশ হাজার গান গেয়েছেন তিনি। এমনকি দক্ষিণ ভারতীয় ফিল্ম ‘বাহুবলী’ তেও গান গাওয়ার কথা ছিল লতার।

‘বাহুবলী’ সমস্ত ফিল্মি রেকর্ড ব্রেক করেছিল। এই ফিল্মের সঙ্গীত পরিচালক ছিলেন এম.এম .কিরাভানি (M.M.Kiravani)। এই ফিল্মের ‘কানহা’ গানটি গাওয়ার প্রস্তাব তিনি দিয়েছিলেন লতাকে। কিন্তু গানটির প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন লতা। গানটি শুনে লতার যথেষ্ট ভালো লাগলেও তিনি শেষ অবধি বয়সজনিত কারণে এই গানের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন। তাঁর পরিবর্তে এই গানটি গেয়েছিলেন মধুশ্রী (Madhushree)। তাঁর কন্ঠে প্রশংসিত হয়েছিল ‘কানহা’। এই গানটি পিকচারাইজড হয়েছিল অনুষ্কা শেঠি (Anushka Shetty)-র উপর। ফিল্মে দেখা গিয়েছিল অনুষ্কা গানটি গেয়ে ভগবান শ্রীকৃষ্ণের উপাসনা করছিলেন।

রবিবার লতার প্রয়াণের পর স্মৃতিচারণ করতে গিয়ে মধুশ্রী এই গানটির প্রসঙ্গে বলতে গিয়ে জানান, ইন্ডাস্ট্রিতে নতুন প্রতিভা থাকলেও সবসময়ই লতা ছিলেন সঙ্গীত পরিচালকদের প্রথম পছন্দ।

লতা মঙ্গেশকর শেষবার রেকর্ডিং করেছিলেন 2019 সালে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)-র একটি কবিতা তাঁর পছন্দ হয়েছিল। সেটি সুরারোপিত করে গেয়েছিলেন লতা। কিন্তু পরবর্তীকালে বয়সজনিত কারণে গান রেকর্ডিং না করলেও তিনি নিয়মিত রেওয়াজ করতে পছন্দ করতেন। তবে জীবনের শেষ প্রান্তে শ্বাসের অসুবিধার কারণে তা ছাড়তে হয়েছিল।

Related Articles