×
বিনোদন

চক্রান্তের কারণে বলিউডে সফল হননি মহানায়ক ! ফ্লপ হয়েছিল বড় বাজেটের সিনেমাও

Advertisements
Advertisements

বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রির কিংবদন্তি উত্তম কুমার হাত ধরে এক সময় বাংলা ছায়াছবিতে এসেছিল বিপ্লব। একের পর এক হিট ছবির মাধ্যমে যিনি ধীরে ধীরে হয়ে উঠেছিলেন সকলের প্রিয় মহানায়ক। তার অভিনয় তার রূপ সবকিছুতেই মুগ্ধ হয়েছিল বাঙালি। তবে এই মহানায়ক হয়ে ওঠার পেছনে রয়েছে অনেক যুদ্ধ, লড়াই। অনেকটা কঠিন পথ পেরিয়ে এসে আজ তিনি এই সম্মানটা অর্জন করেছেন। আজ আমরা জেনে নেবো উত্তম কুমারের মহানায়ক হয়ে ওঠার গল্প।

Advertisements

উত্তম কুমারের আসল নাম অরুণ কুমার চ্যাটার্জী। অভিনয় জীবনের প্রথম ছবি ‘দৃষ্টিনন্দন’ এ অভিনয় করেন তিনি। তবে কর্মজীবনের শুরুতে তার বেশ কয়েকটি ছবি ফ্লপ করে পরপর ছবিগুলি একেবারেই চলছিল না বক্সঅফিসে। তাই তিনি সেসময় নিরাশ হয়ে পড়েন এরপর তিনি সিদ্ধান্ত নেন তিনি তার নাম পাল্টাবেন। এরপর ১৯৫৩ আবার ‘সাড়ে চুয়াত্তর’ নামক একটি ছবিতে অভিনয় করতে দেখা যায় তাকে। তখন তিনি তার নাম পাল্টে অভিনয়ে আসেন উত্তম কুমার নামে। যেখানেই পঞ্চাশের দশকে তিনি ৫০ টিরও বেশি ছবিতে অভিনয় করেও সফল হতে পারেনি সেখানে দাঁড়িয়ে পঞ্চাশের দশকের পড়ে হারানো সুর, সপ্তপদী, চাওয়া পাওয়ার মতো এমন অনেকগুলি ছবিতেই তিনি বিরাট সফলতা পেয়েছিলেন, এসেছিল খ্যাতি।

শোনা গিয়েছে একসময় হেমন্ত মুখোপাধ্যায়ের সঙ্গে কাজ করে জনপ্রিয় হয়েছিলেন তিনি। হেমন্ত মুখোপাধ্যায় ছবি ‘বিশ সাল বাদ’ এ অভিনয় করে জনপ্রিয়তা লাভ করেছিলেন। এরপর হেমন্ত মুখোপাধ্যায় ঠিক করেন যে তার পরবর্তী ছবি শর্মীলিতে তিনি মহানায়ক কে অভিনয় করাবেন, কিন্তু সেই ছবিতে অভিনয় করতে আসিনি উত্তম কুমার, কথা দিয়েও কথা রাখেননি। এরপর হেমন্ত মুখোপাধ্যায়ের সঙ্গে তার তৈরি হয় তার সম্পর্কের তিক্ততা। যার প্রভাব মহানায়কের কর্মজীবনে পড়েছিল।

অভিনয়ের পাশাপাশি গান গাইতে ভালবাসতেন তিনি, নিজের বেশ কয়েকটি সিনেমাতে নিজেই গান গেয়েছেন। সত্যজিৎ রায়ের সঙ্গে ছবিতে কাজ করার সৌভাগ্য হয় তার। এরপর সুপ্রিয়া দেবী থেকে সুচিত্রা সেন সকলের সঙ্গে বারবার সিনেমার পর্দায় ধরা দেন মহানায়ক। তাদের সঙ্গে রোমান্টিক দৃশ্যে অভিনয় করে দর্শকের মনে বিশেষ জায়গা করে নেন তিনি, এর পরেই ধীরে ধীরে হয়ে ওঠেন সকলের প্রিয় মহানায়ক।

Advertisements