Saturday, January 22, 2022

সাম্প্রতিককালে সমাজে ঘটে যাওয়া বেশ কিছু বিষয় নিয়ে একটি ম্যাগাজিনে কলম ধরলেন অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায়

সাধারণ মানুষের জন্য কলম ধরলেন প্রবীণ অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায় (Madhabi Mukherjee)। এক পত্রিকার দৌলতে তার মনের কথা কলমে উঠে আসে। সমাজ নিয়ে কলম ধরলেন তিনি। এই মাধবী একটা সময় শিশুশিল্পী হয়ে পর্দায় পা রাখেন। তার প্রথম চলচ্চিত্র ছিল শিশুশিল্পী হিসাবে ১৯৫০ সালে কাঁকনতলা লাইট রেলওয়ে ছবিতে। তিনি একাধারে মৃণাল সেন, ঋত্বিক ঘটক, সত্যজিৎ রায়ের ছবিতে পরপর অভিনয় করেছেন। বর্তমানে কিছু কিছু ধারাবাহিকে তাকে দেখা যায় বটে, তবে পর্দা থেকে অনেকটাই দূরে রয়েছেন তিনি।

সম্প্রতি সমাজ ও সরকার নিয়ে মনের দুচার কথা তুলে ধরলেন মাধবী দেবী। তিনি তার পুরোনো দিনের কথা তুলে ধরে প্রথমেই বলেন যে একটা সময় পেট্রোলের মূল্য ছিল মাত্র ১ টাকা, এখন সেই দাম গগনচুম্বী। নাহ, তিনি কোনো সরকারকেই কাঠগড়ায় দাড় করিয়ে দেননি তার কলমের ধার দিয়ে, তবে সকলে মিলে একসঙ্গে ভালো থাকার বার্তা দিয়েছেন।

সাধারণ মানুষের আয় নিয়ে আক্ষেপ রেখেছেন। আয় কম অথচ ব্যয় আকাশ ছোঁয়া। মানুষ অনেক কষ্ট করে পরিশ্রম করছে কিন্তু বিনিময়ে খুবই কম উপার্জন করছে। অর্থাৎ, একাধারে তিনি শিল্প ও অর্থনৈতিক ব্যাপার নিয়ে মত প্রকাশ করেছেন। মাধবী দেবীর কলমে, “একা ভালো থাকা যায় না, ভালো থাকা সম্ভব নয়।” এও যোগ করে বলেন, আমি যেখানে এখন থাকি সেখানে আগে জল জমার সমস্যা ছিল। অল্প বর্ষাতেই জমা জলে খাবি খেতে হত। কিন্তু, এখন আর সেই সমস্যা নেই। ভালো কাজ করছে তৃণমূল সরকার। জঞ্জাল, নিকাশি, আলো- তৃণমূল সরকারের আমলে উন্নয়ন হয়েছে সব ক্ষেত্রেই এটা মানতেই হবে। কাজ করছে পুরসভা। কিন্তু, মানুষ কি সত্যি ভালো রয়েছে?

বর্তমান প্রজন্মের সংস্কৃতি, ধারাবাহিক, মঞ্চ, থিয়েটার জগৎ নিয়েও আক্ষেপ প্রকাশ করেছেন তিনি। তার কথায়, আজকাল ধারাবাহিকগুলোতে দেখানো হয় যে পায়েসে মিষ্টির বদলে নুন মেশানো হচ্ছে। মাধবীর প্রশ্ন, এখানে শিক্ষার কি কিছু আছে?

⚡ Trending News

আরও পড়ুন