Wednesday, December 8, 2021

বলিউডের এই ৮ অভিনেত্রী বাংলা সিনেমার মাধ্যমেই অভিনয় জগতে পা রাখেন

বলিউডে তো সবাই কাজ করতে চান। কিন্তু পায় ক’জন! তবে, আজকাল এমন অনেক টলি অভিনেত্রী আছেন যারা যারা বলিউডেও কাজ সুযোগ পেয়েছেন। রুক্মিণী, ঋতাভরী তার অন্যতম উদাহরণ। তবে, এই ট্রেন্ড পুরোনো। এর বহু বছর আগেও বেশ কয়েকজন অভিনেত্রী টলিউড দিয়ে কাজ শুরু করে বলিটাউনে পাকাপাকি জায়গা করে নিয়েছেন। চলুন দেখে নেওয়া যাক কারা সেই আট জন!

 

(১) কঙ্কনা সেন শর্মা (Kankana Sen Sharma): জনপ্রিয় অভিনেত্রী তথা পরিচালক অপর্ণা সেনের একমাত্র কন্যা বর্তমানে বলিপাড়া ও টলিপাড়া উভয়েরই বাসিন্দা। কেরিয়ারের সূচনা করেছিলেন সুব্রত সেনের ‘এক যে আছে কন্যা’ ছবির মাধ্যমে। এই ছবিতে কঙ্কনার বিপরীতে কাজ করেছেন সব্যসচী চক্রবর্তী। তারপর বলিউডে অনেক হিট ছবিতে কাজ করেছেন। বলিউডে কাজ করার পাশাপাশি কঙ্কনা টলিউডেও অভিনয় করেন।

Actress

 

(২) বিদ্যা বালান (Vidya Balan): বিদ্যা বালানের মুখে প্রায়ই শোনা যায় যে, বাংলা ও বাংলা ছায়াছবির সঙ্গে তার একটা বিশেষ সংযোগ আছে। এটা খুব কম মানুষই জানেন, বাংলা ছবি ‘ভালো থেকো’-তে ‘আনন্দী’-র চরিত্রে অভিনয় করে তিনি জাতীয় পুরষ্কার লাভ করেন।

Actress

 

(৩) রাণী মুখার্জী (Rani Mukherjee): বাংলার মেয়ে রাণী মুখার্জীর কথা তো সকলেরই জানা। তার প্রথম ছবি ছিল ‘বিয়ের ফুল’। যেখানে তিনি প্রসেনজিৎ চ্যাটার্জীর বিপরীতে অভিনয় করেন। এছাড়াও এই ছবিতে তিনি ইন্দ্রনী হালদার ও সব্যসাচী চক্রবর্তীর সঙ্গে কাজ করেছেন। এরপরই রাণী মুখার্জী বলিউড যাত্রা করেন। নব্বইয়ের দশক থেকে অনেকগুটি হিট ছবি দিয়ে আজও বলিউডে নিজের জায়গা অমলিন করে রেখেছেন।

Actress

 

(৪) শর্মিলা ঠাকুর (Sharmila Thakur): পটৌডি পত্নী শর্মিলা ঠাকুরের প্রথম ছবি ছিল সত্যজিৎ রায়ের ‘অপুর সংসার। এখানে তিনি কিংবদন্তী অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের বিপরীতে কাজ করেন। এরপর বেশ কিছু হিট বাংলা ছবিতে অভিনয় করেন নায়িকা। মহানায়ক উত্তম কুমারের বিপরীতেও কাজ করে ভূয়সী প্রশংসা অর্জন করেন। এরপরই বলিউডে পাকাপাকি জায়গা তৈরি করে নেন শর্মিলা।

Actress

 

(৫) সোহা আলি খান (Soha Ali Khan): শর্মিলা ঠাকুরের কন্যা সোহা আলী খানও তার অভিনয় জীবনের হাতেখড়ি করেন বাংলা ছবির মাধ্যমে। ২০০৪ সালে মুক্তিপ্রাপ্ত সোহার ডেবিউ ছবি ছিল ‘ইতি শ্রীকান্ত’। তারপরেই সোহা নিজেকে বলিউডে প্রতিষ্ঠিত করেন।

Actress

 

(৬) জয়া বচ্চন (Jaya Bachchan): বিগ-বি অমিতাভ বচ্চনের স্ত্রী পরিচয়টা অনেক পরের। তার আগে জয়া বচ্চন ছিলেন জয়া ভাদুড়ি (Jaya Bhaduri)। কিংবদন্তী পরিচালক সত্যজিৎ রায়ের ‘মহানায়ক’ সিনেমার মাধ্যমে অভিনয় জগতে আত্মপ্রকাশ করেন অমিতাভ-পত্নী। এরপর বেশ কিছু বাংলা ছবিতে কাজ করেছেন। দর্শকদের মনে আজও তা গেঁথে রয়েছে। তারপরই জয়া বচ্চন অনেক বলিউড ছবিতে কাজ করে চিরস্হায়ী জায়গা তৈরি করে নিয়েছেন।

Actress

 

(৭) রাখী গুলজার (Rakhi Guljar): বলিপাড়ার অন্যতম সুন্দরী অভিনেত্রী রাখী গুলজারও তার অভিনয় জীবন শুরু করেন বাংলা ছবি ‘বধূবরণ’-এর মাধ্যমে। এই ছবির পরিচালক ছিলেন দিলীপ রায়। এরপর থেকে এখনও পর্যন্ত তিনি সাফল্যের সঙ্গে অজস্র বলিউড ছবিতে কাজ করেছেন।

Actress

(৮) রাধিকা আপ্তে (Radhika Apte): সুন্দরী অভিনেত্রী রাধিকা আপ্তে একজন মারাঠি অভিনেত্রী হয়েও বলিউডে চিরস্হায়ীভাবে কাজ করে চলেছেন। তবে, তিনি তার ক্যারিয়ার শুরু করেন পরিচালক অনিরূদ্ধ রায়চৌধুরীর ‘অন্তহীন’ ছবির মাধ্যমে। এই ছবিতে তিনি অপর্ণা সেন ও রাহুল বোসের সঙ্গে কাজ করেন।

Actress

⚡ Trending News

আরও পড়ুন